ফেইসবুকে এক শব্দে নাম ব্যবহার করুন। [Only First Name on Facebook]


আসসালামু আলাইকুম বন্ধুরা। আশা করি সবাই ভালো আছেন। আমি ও আল্লাহ্র অশেষ মেহেরবানীতে ভালো আছি। আজকে আমি আপনাদের সামনে একটি মজার টপিক নিয়ে আলোচনা করবো। সেটি হল কিভাবে আপনি ফেইসবুকে এক শব্দে নাম ব্যবহার করবেন অথবা How to use only first name on facebook . আসলে আমার ফেইসবুক আইডি টি এক শব্দে। এক বন্ধুর রিকুয়েষ্টে আজ আমি দেখাবো কিভাবে আপনি ও এক শব্দে নাম ব্যবহার করবেন।
আসলে বিষয়টি একটু কষ্ট সাধ্য। কেননা প্রক্সি ব্যবহার করে করতে হয়। তবে যারা জানেন অথবা এক শব্দে ফেইসবুক নাম ব্যবহার করতে পারেন, তাদের অভিনন্দন। আজকের এই পোষ্টটি মূলত তাদেরই জন্য যারা এক নামে বা এক শব্দে ফেইসবুক নাম ব্যবহার করতে পারেন না। আপনি দেখবেন অনেক সেলেব্রেটি বা একটু বড় টাইপের লোকেরা এক শব্দে ফেইসবুক নাম ব্যবহার করে। শুধু বড় না, আমার মত অনেক ছোট মানুষ ও এখন এক নামে ফেইসবুক নেম ব্যবহার করে। এক নাম বলতে এক শব্দে। যেমনঃ রহিম, করিম, হাসান, রফিক ইত্যাদি।
আমার ভার্চুয়্যাল নাম "নেতা" ফেইসবুকে ব্যবহার করছি। এমনকি এই ব্লগেও নেতা নামটিই ব্যবহার করছি। প্রথমে যদিও কর্তৃপক্ষের নিষেধাজ্ঞা ছিল। পরে অনেক কষ্টে মেনেজ করিয়েছিলাম যাইহোক সেদিকে না যাই। এবার চলে যাবো মূল কার্যে। তার আগে এক নজরে আমরা ভুমিকা দেখে নেই,
এটা পিসির মাধ্যমে ফায়ারফক্স ব্রাউজার এবং ইন্দোনেশীয়ান প্রক্সি ব্যবহার করে করতে হয়। আপনি যদি পাচ বারের বেশি নাম পরিবর্তন করে থাকেন তাহলে কাজ হবে না। আপনার আইডিটি অবশ্যই পাঁচ বারের নিচে নাম চেঞ্জ থাকতে হবে। আর যদি পাঁচবারের নাম পরিবর্তন করে থাকেন তাহলে বলবো আযথা কষ্ট করে লাভ নেই। হয় নতুন আরেকটি আইডি খুলুন, না হয় এই আইডিই ব্যবহার করতে থাকেন। এবার চলে যাবো মুলভাবে।
১| প্রথমে আপনি আপনার পিসি দিয়ে ফায়ারফক্স ব্রাউজার ব্যবহার করে আপনার ফেইসবুক আকাউন্টে লগ-ইন করুন (যে একাউন্টটি এক শব্দে রূপান্তরিত করবেন)। তারপর Setting এ ক্লিক করুন। তারপর Language এ ক্লিক করে "Bahasa Indonesia" সিলেক্ট করুন এবং "Save Changes" এ ক্লিক করে সেভ করুন।
২| এবার নতুন একটি ট্যাব ওপেন করে ফায়ারফক্সের Option>Advance>Network>Setting এ ক্লিক করে নিচের ফ্রক্সিটি সেট করুন। 139.0.2.162 Port: 8080. নিচে স্কীনশর্ট দিয়ে দিলাম।
৩| এখন আবার ফেইসবুকের ট্যাবটি ওপেন করুন। তারপর একদম উপরের মেন্যুটিতে ক্লিক করুন যেখানে আপনার নাম লিখা আছে। তারপর প্রথম বক্সে অথবা First Name এ আপনার কাঙ্কিত এক শব্দের নাম টি বসিয়ে নিল বাটনটিতে ক্লিক করে সেভ করে নিন। দেখবেন হয়ে গেছে। নিচে স্কীনশর্ট দিলাম।
ব্যাস! কাজ শেষ। এখন ল্যাঙ্গুয়েজ পরিবর্তন করে নিন এবং ফায়ারফক্সে যে প্রক্সি সেট করছিলেন সেটি মুছে ফেলুন। আর এভাবেই এক শব্দে নাম ব্যবহার করতে থাকুন ফেইসবুকে।
পোষ্টটি ভালো লাগলে ফেইসবুকে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর কোন সমস্যা হলে কমেন্ট করে বলবেন। যথাযত সমাধানের চেষ্টা করবো। আজ এপর্যন্তই। এতক্ষন সাথে থাকার জন্য ধন্যবাদ।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আমাদের সৈয়দপুর সমুদ্র সৈকতে সন্ধ্যার পর দেখা মিলছে নানা হরিণের বিচরণ।

প্রাকৃতিক সৌন্দর্যের লিলা ভূমি আমাদের সৈয়দপুর সমুদ্র সৈকত।

চট্রগ্রাম সিতাকুন্ড সৈয়দপুর এর নামকরণ।